প্যারাসিটামল কি মারাত্মক ‘মাচুপো’ ভাইরাস দ্বারা দূষিত?

52

Hoax দাবি করে যে প্যারাসিটামল (অথবা অ্যাসিটিনোফেন) একটি বিপজ্জনক ভাইরাস দ্বারা দূষিত এবং এর ব্যবহারটি এড়ানো উচিত।

দাবিঃ
ওভার-দ্য-কাউন্টার পেডকিলার প্যারাসিটামল মাকুপো ভাইরাস দ্বারা দূষিত এবং এটি এড়ানো উচিত।
রেটিংঃ
জন্মসূত্রঃ
২0১৭ সালের প্রথম দিকে, মাপুপো ভাইরাস দ্বারা দূষিত প্যারাসিটামল সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। (“প্যারাসিটামল” শব্দটি মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে ব্যবহার করা হয় , মার্কিন যুক্তরাষ্ট্রে ড্রাগটি “এসিটিমিনোফেন” নামে পরিচিত। )

প্যারাসিটামল পি / 500 গ্রহণ করা উচিত নয় । এটি একটি নতুন, খুব সাদা এবং চকচকে প্যারাসিটামল, ডাক্তাররা এতে “মাচুপো” ভাইরাস সংক্রামক আছে বলে প্রমাণ করে, যা উচ্চ মৃত্যুর হারে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক ভাইরাস বলে বিবেচিত।


মাচুপো (এছাড়াও “বলিভিয়ান হ্যামারহ্যাগিক ভাইরাস” বা “কালো টাইফাস” নামেও পরিচিত) উত্তর ও পূর্ব বলিভিয়ায় বাতাস বা খাদ্যের মাধ্যমে ছড়িয়ে পড়ে। সতর্কবার্তা অনুযায়ী, নতুন “খুব সাদা এবং চকচকে” পি / 500 প্যারাসিটামলের সংক্রমণের মাধ্যমে দূষিত হয়ে পড়েছে । এই সতর্কবার্তা সাধারণত লোকমুখে প্রদর্শিত হয়, কোন রিপোর্ট বা পাবলিক হেলথ এজেন্সির corroborating রিলিজ ছাড়াই।
সতর্কতাটির কোন সত্য নেই, এবং পাবলিক হেলথ অফিসাররা নিশ্চিতভাবেই এই বিবৃতি প্রকাশ করেছে যে এটি একটি গুজব ছিল এবং বিশ্বাসযোগ্য নয়। ইন্দোনেশিয়ার খাদ্য ও ওষুধ প্রশাসন বিষয়ক প্রতিবেদক দাবি করেন যে এই দাবিটি হাস্যকর ।

[সোশ্যাল মিডিয়ার গুজব ছড়িয়ে পড়ার পূর্বে] কখনোই বিশ্বাসযোগ্য রিপোর্ট পাওয়া যায় না যে ম্যারুপোপো ভাইরাস প্যারাসিটামল ড্রাগ প্রোডাক্ট বা অন্য ড্রাগ প্রোডাক্টে পাওয়া গেছে।

মাকুপো ভাইরাসটি পরিচিত, এটি একটি ভাইরাস যা বাতাস, খাদ্য বা সরাসরি যোগাযোগের মাধ্যমে প্রবাহিত হতে পারে। ম্যাকুপো ভাইরাসটি লিক, প্রস্রাব, বা সংক্রামিত চোরাকারবারিদের কাছ থেকে পাওয়া যায় এবং তারা এই ভাইরাসটির বাহক হতে পারে।
আমরা মাপুপো ভাইরাস বা অন্য কোনও কিছু দ্বারা দূষিত প্যারাসিটামল (বা অ্যাসিটিনোফেন) এর যে কোন বিশ্বাসযোগ্য রিপোর্টগুলি সনাক্ত করতে ব্যর্থ হয়েছি।

আপনার কাছে কেমন লেগেছে এই ফিচারটি?

Like
Like Love Haha Wow Sad Angry

পাঠক মতামতঃ